এক নজরে দেখেনিন বিপিএলে কোন দল কতবার চ্যাম্পিয়ন হয়েছে

প্রথম বিপিএল, ২০১২ : বিপিএলের প্রথম আসরে শিরোপা জিতেছিল ঢাকা গ্লাডিয়েটরস। আসরের ফাইনালে ওঠে ঢাকা গ্ল্যাডিয়েটরস ও বরিশাল বার্নার্স। ফাইনালে বরিশাল বার্নার্সকে ৮ উইকেটে হারিয়ে শিরোপার উল্লাস করে ঢাকা।

দ্বিতীয় বিপিএল, ২০১৩ : বিপিএলের দ্বিতীয় আসরেও শিরোপা জেতে ঢাকা গ্ল্যাডিয়েটরস। ফাইনালে গ্ল্যাডিয়েটরস মুখোমুখি হয় চিটাগাং কিংসের। কিংসকে ৪৩ রানে হারায় ঢাকা।

তৃতীয় বিপিএল, ২০১৫ : প্রথমবার বিপিএলে অংশগ্রহণ করেই বাজিমাত করে কুমিল্লা ভিক্টোরিয়ানস। ফাইনালে বরিশাল বুলসকে ৩ উইকেটে হারিয়ে শিরোপা জেতে কুমিল্লা।

চতুর্থ বিপিএল, ২০১৬ : এক আসর পর আবারো শিরোপা নিজেদের ঘরে নেয় ঢাকা ডায়নামাইটস। ফাইনালে রাজশাহী কিংসের বিপক্ষে ৫৬ রানের জয় পায় ঢাকা।

পঞ্চম বিপিএল, ২০১৭ : বিপিএলের পঞ্চম আসরের শিরোপা জিতে নেয় রংপুর রাইডার্স। ফাইনালে ঢাকাকে ৫৭ হারিয়ে শিরোপা জেতে রংপুর।

ষষ্ঠ বিপিএল, ২০১৯ : ষষ্ঠ বিপিএলের শিরোপা জিতে কুমিল্লা ভিক্টোরিয়ানস। ফাইনালে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ১৭ রানে জিতে চ্যাম্পিয়ন হয় তারা। তামিম ইকবালের বিধ্বংসী ১৪১ রানের ওপর ভর করে ১৯৯ রান সংগ্রহ করে কুমিল্লা। জবাবে ১৮২ রানে থামে ঢাকা ডায়নামাইটসের ইনিংস।

সপ্তম বিপিএল, ২০১৯: বিপিএলের সপ্তম আসরে প্রথম বারের মতো অংশ নেয় ৮টি দল। ফাইনালে মুখোমুখি হয় রাজশাহী রয়্যালস ও খুলনা টাইগার্স৷ ফাইনালে রাজশাহী রয়্যালসের বিপক্ষে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় খুলনা টাইগার্স। প্রথমে ব্যাট করতে নেমে ৪ উইকেট হারিয়ে ১৭০ রান সংগ্রহ করে রাজশাহীর রয়্যালস৷ জবাবে নির্ধারিত ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১৪৯ রানে থেমে যায় খুলনার ইনিংস। ২১ রানের ব্যবধানে জয় নিয়ে প্রথম বারের মতো শিরোপা জিতে রাজশাহী রয়্যালস৷

অষ্টম বিপিএল, ২০২২: করোনা পরিস্থিতির পর ২০২২ সালে মাঠে গড়ায় বিপিএলের অষ্টম আসর৷ ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়াসের দেওয়া ১৫২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১ রানে হেরে যায় ফরচুন বরিশাল৷ এতে তৃতীয় বারের মতো শিরোপা ঘরে তোলে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

নবম বিপিএল, ২০২৩: বিপিএলের নবম আসরে প্রথম বারের মতো ফাইনালে ওঠে সিলেট স্ট্রাইকার্স৷ ফাইনালে তাদের প্রতিপক্ষ ছিল বিপিএলের সবচেয়ে সফল দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স৷ প্রথমে ব্যাট করতে নেমে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ৩ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১৭৬ রান৷ জবাবে নির্ধারিত ওভার শেষে ৭ উইকেটে ১৭৫ রান করে সিলেট৷ মাত্র ১ রানের জন্য প্রথম বারের মতো শিরোপা ঘরে তুলতে ব্যর্থ হয় সিলেট স্ট্রাইকার্স৷ অন্যদিকে সিলেট স্ট্রাইকার্সকে ৩ উইকেটে হারিয়ে নিজেদের সাফল্যের পাল্লা আরো ভারী করে কুমিল্লা ভিক্টোরিয়ান্স৷

Scroll to Top