ভারত-পাকিস্তান-অস্ট্রেলিয়া হবে মুখোমুখি, দেখেনিন সময়সূচী

ভারত-পাকিস্তান-অস্ট্রেলিয়া হবে মুখোমুখি, দেখেনিন সময়সূচী

ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) তাদের আসন্ন গ্রীষ্মকালীন সময়সূচী প্রকাশ করেছে। যেখানে তিনটি ওয়ানডে আর তিনটি টি-টোয়েন্টি ম্যাচ রয়েছে পাকিস্তানের সাথে। আবার ভারতের সাথেও রয়েছে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ। তবে ক্রিকেটের এই তিন পরাশক্তির কোন সম্মুখ লড়াই নিশ্চয়ই বিনোদনের সর্বোচ্চ নিয়ামক।

কিন্তু নানা জটিলতায় এই তিন দলের মধ্যে আয়োজিত হয় না ত্রিদেশীয় সিরিজ। ভারত আর পাকিস্তান তো এখন আর দ্বিপাক্ষিক সিরিজেও মুখোমুখি হয় না। ঠিক সে কারণেই ভারত-পাকিস্তান দ্বৈরথ দেখতে মুখিয়ে থাকে ক্রিকেট বিশ্ব। কিন্তু বৈশ্বিক আসর ছাড়া দর্শকদের সেই চাহিদা পূরণ হয় না।

তাইতো ক্রিকেট অস্ট্রেলিয়া ভারত এবং পাকিস্তানের সাথে ত্রিদেশীয় সিরিজ আয়োজন করতে সংকল্পবদ্ধ। যদিও ক্রিকেট অস্ট্রেলিয়ার অপারেশন ম্যানেজার পিটার রোচ জানান, ত্রিদেশীয় সিরিজ আয়োজনের আপাতত কোনো সুযোগ নেই। যা ঐতিহাসিক প্রতিদ্বন্দ্বীতার মধ্যে নিয়ে যাবে।

তিনি বলেন, ‘ফিউচার ট্যুর প্রোগ্রামে (এফটিপি) কোনো ত্রিদেশীয় সিরিজ ছিল না। ভবিষ্যতে দর্শক উপভোগ করবে এমন ম্যাচ নিয়ে আমরা আগ্রহী। এটা সত্য যে প্রতিটা দেশই ভারত-পাকিস্তানের প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ম্যাচ উপভোগ করবে। আমরা তার ব্যতিক্রম নই।’

সময়সূচী সম্পর্কে তিনি যোগ করে বলেন, ‘এই মুহূর্তে আমাদের সূচীতে কোনো ফাঁকা জায়গা নেই। তবে আমরা তাদের সাথে কথা চালিয়ে যাবো এবং সুযোগের অপেক্ষায় থাকব। তবে আমাদের এই সময়সূচীতে কোনো পরিবর্তন হবে না।’

অস্ট্রেলিয়া-পাকিস্তান ( সীমিত ওভারের সময়সূচী)

প্রথম ওয়ানডে: নভেম্বর ৪, মেলবোর্ন

দ্বিতীয় ওয়ানডে: নভেম্বর ৮, অ্যাডিলেড

তৃতীয় ওয়ানডে: নভেম্বর ১০, পার্থ

প্রথম টি-টোয়েন্টি: নভেম্বর ১৪, ব্রিসবেন

দ্বিতীয় টি-টোয়েন্টি: নভেম্বর ১৬, সিডনি

তৃতীয় টি-টোয়েন্টি: নভেম্বর ১৮, হোবার্ট

অস্ট্রেলিয়া-ভারত (টেস্ট সময়সূচী)

প্রথম টেস্ট: নভেম্বর ২২-২৬, পার্থ

দ্বিতীয় টেস্ট: ডিসেম্বর ৬-১০, অ্যাডিলেড (ডে/নাইট)

তৃতীয় টেস্ট: ডিসেম্বর ১৪-১৮, ব্রিসবেন

চতুর্থ টেস্ট: ডিসেম্বর ২৬- ৩০, মেলবোর্ন

পঞ্চম টেস্ট: জানুয়ারী ৩-৭, সিডনি